পড়ার সময়: ৩ মিনিট

মায়ের সুস্থতাই নিশ্চিত করে সন্তানের স্বাস্থ্যোজ্জ্বল ভবিষ্যৎ

গর্ভবতী মায়ের লক্ষাধিক উদ্বেগ থাকে একটি ভালো নাম বাছাই, শিশুর ঘরের প্রস্তুতি, প্রয়োজনীয় দ্রব্যাদির যোগান এবং নিয়মিত ডাক্তারের সাথে সাক্ষাৎ। তবে একজন গর্ভবতী মায়ের সব থেকে বড় উদ্বেগ- নিজের এবং গর্ভস্থ শিশুর স্বাস্থ্য। পর্যাপ্ত খাদ্য ও ডাক্তার নির্দেশিত ভিটামিন গর্ভাবস্থায় মা ও শিশুকে অনেক সম্ভাব্য জটিলতা থেকে মুক্ত রাখে। তবে আধুনিক খাবারে এবং ভিটামিন ফরমুলেশনে একটি অতি প্রয়োজনীয় উপাদান Omega-3 ফ্যাটি এসিডের (DHA, EPA, AA) অভাব লক্ষ্য করা যায় যা মা ও শিশু উভয়কে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলতে পারে।
আপনার সন্তানের জন্য সবচেয়ে মূল্যবান উপহার
নিউবর্ন স্ক্রীনিং

Omega-3 ফ্যাটি এসিড কি এবং কেন প্রয়োজনীয়?

  • আমরা ডিম, মাংস, ঘি, ও মাখন ইত্যদি খাদ্য থেকে যেসব স্যাচুরেটেড ফ্যাটি এসিড পেয়ে থাকি তা প্রয়োজনীয় মাত্রার বেশী হলে তা শরীরের অস্বাস্থ্যকর কোলেস্টেরল LDL এবং Triglyceride এর মাত্রা ২০%-৫০% বাড়িয়ে দেয় যা হৃদরোগসহ অন্যান্য জটিল রোগের ঝুঁকি বৃদ্ধি করে। অন্যদিকে Omega-3 হচ্ছে পলিআনস্যচুরেটেড ফ্যাটি এসিড (DHA, EPA, AA) যা LDL এবং Triglyceride এর মাত্রা কমিয়ে হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার, বিষন্নতা ও অন্যান্য মানসিক রোগের ঝুঁকি হ্রাস করে এবং সামগ্রিকভাবে শরীরের ইনফ্লামেশন (আথ্রাইটিস, অসটিওপোরোসিস) কমাতে সহায়তা করে।
  • আমাদের শরীর যেহেতু চাহিদা অনুযায়ী Omega-3 ফ্যাটি এসিড তৈরি করতে পারেনা সেহেতু অতি-প্রয়োজনীয় এই ফ্যাটি এসিডের চাহিদা শুধুমাত্র খাদ্য ও সম্পূরক খাদ্য থেকে নিশ্চিত করা প্রয়োজন।
  • গর্ভাবস্থায় এবং স্তনপানকালীন সময়ে Omega-3 ফ্যাটি এসিডের জন্য শিশু সম্পূর্ণরুপে মায়ের উপর নির্ভরশীল।
  • গর্ভাবস্থায় প্লাসেন্টাল ট্রান্সফারের মাধ্যমে মায়ের রক্ত থেকে এবং স্তনপানকালীন সময়ে মায়ের বুকের দুধ থেকে শিশু তার প্রয়োজনীয় Omega-3 ফ্যাটি এসিড পেয়ে থাকে।

মায়ের স্বাস্থ্যসম্মত গর্ভধারণ এবং শিশুর সার্বিক শারিরীক ও মানসিক বিকাশে Omega-3 ফ্যাটি এসিডের গুরুত্বপূ্র্ণ ভূমিকাসমূহ:

গর্ভপাত প্রতিরোধ

গর্ভবস্থায় গর্ভাশয়ের যথাযথ কার্য়ক্রম এবং ভ্রুণের বেড়ে উঠার জন্য অক্সিজেন এবং নিউট্রিয়েন্ট অতি আবশ্যক যা রক্তের মাধ্যমে পরিবাহিত হয়। রক্ত প্রবাহ কমে গেলে স্বাভাবিক ভাবেই গর্ভাশয় এবং ভ্রুণের নিউট্রিয়েন্ট সরবরাহে বিঘ্ন ঘটে এবং গর্ভপাতের সম্ভাবনা বৃদ্ধি পায়। গর্ভাশয়ের রক্ত প্রবাহ স্বাভাবিক মাত্রায় রাখার মাধ্যমে Omega-3 ফ্যাটি এসিড গর্ভপাতের ঝুঁকি হ্রাস করে।

প্রিএ্যাকলাম্পসিয়া প্রতিরোধ

Omega-3 ফ্যাট এসিডের ঘাটতির সাথে প্রিএ্যাকলাম্পসিয়ার সরাসরি যোগসূত্র রয়েছে। Omega-3 ফ্যাটি এসিড প্রিঅ্যাকলাম্পসিয়া নিরাময় করতে পারেনা তবে প্রতিরোধ করতে পারে। গবেষণায় দেখা গেছে যে সব মায়েদের Omega-6 বাড়ে এবং Omega-3 ফ্যাটি এসিড কমে যায়, সে সব মায়েদের প্রিঅ্যাকলাম্পসিয়া হওয়ার সম্ভাবনা গুণ বেশী থাকে।

অকাল প্রসব প্রতিরোধ

অকালজাত (premature) শিশুর অনেক অঙ্গের বিশেষত মস্তিষ্ক, হৃদযন্ত্র এবং ফুসফুস গঠনে অপূর্ণতা/ত্রুটি থাকে। সর্বোচ্চ চিকিৎসা সেবা সত্ত্বেও এই অপূর্ণতাগুলো স্থায়ীরুপ ধারন করতে পারে এমনকি প্রাণ সংহারীও হতে পারে। তাই শিশুর পরিপূর্ণ গঠনের জন্য মায়ের স্বাভাবিক গর্ভকালীন স্থায়ীত্বের পূর্ণতা (full term pregnancy) অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গবেষণায় দেখা গেছে, গর্ভবতী মায়েদের রক্তে Omega-3 ফ্যাটি এসিডের সঠিক ভারসাম্য (Omega-3 এবং Omega-6 এর সঠিক অনুপাত) গর্ভকালীন স্থায়ীত্বের পূর্ণতা নিশ্চিত করে।

জন্মোত্তর বিষন্নতা রোধ

গর্ভকালীন সময়ে ভ্রুণের উচ্চ চাহিদা মেটাতে গিয়ে মায়ের Omega-3 ফ্যাটি এসিডের পরিমাণ কমতে থাকে। বিশেষত গর্ভধারনের তৃতীয় ত্রৈমাসিকে (3rd trimester) এবং জন্মদানের পর পরই মায়েরা সর্বোচ্চ ঝুঁকি প্রবণ থাকে। 

গবেষণায় দেখা গেছে যে, গর্ভকালীন সময়ে যেসব মায়েদের রক্তে Omega-3 ফ্যাটি এসিডের মাত্রা কম থাকে তাদের বিষন্নতার ঝুঁকি গুণ বৃদ্ধি পায়। ধারাবাহিক জন্মদান মায়ের ফ্যাটি এসিডের মাত্রা উপর ক্রমবর্ধমান নেগেটিভ প্রভাব ফেলে যা মায়ের জন্মোত্তর বিষন্নতার ঝুঁকি বহুগুণ বাড়িয়ে তোলে।

শিশুর সুস্থ মস্তিষ্ক গঠন ও বুদ্ধির বিকাশ

Omega-3 শিশুর মস্তিষ্কের গঠন ও বুদ্ধির বিকাশে ওতপ্রতভাবে জড়িত। জন্মের সময় শিশুর ১০০-২০০ বিলিয়ন ব্রেইন কোষ (cell) থাকে যা এক বছরের মধ্যে দ্বিগুণ হয় এবং প্রত্যেকটি ব্রেইন কোষ তৈরীর জন্য Omega-3 ফ্যাটি এসিড অত্যাবশ্যক। শিশুর দু’বছর পূর্ণ হলে মস্তিষ্কের এই গঠন প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। জন্মের প্রথম দুই বছরের এই স্বাভাবিক উন্নয়ন প্রক্রিয়া বাধাগ্রস্থ হলে শিশুর বুদ্ধির স্বাভাবিক বিকাশও বাধাগ্রস্থ হয় যা পরবর্তীতে আর পূরণ করা সম্ভব হয় না।

গবেষণায় প্রমাণিত- যেসব শিশু মায়ের দুধে পর্যাপ্ত পরিমানে Omega-3 ফ্যাটি এসিড পেয়ে থাকে তাদের বুদ্ধিমত্তা (IQ) অন্যদের তুলনায় অনেক বেশী হয়।

Omega-3 ফ্যাটি এসিড শিশুর চোখের গঠন ও দৃষ্টি শক্তি বিকাশেও অতিগুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

যে সব কারণে মায়েদের Omega-3 ফ্যাটি এসিডের ঘাটতি হতে পারে

  • অসম্পূর্ণ বা ত্রুটিযুক্ত হজম, Omega-3 ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার খাদ্য তালিকায় কম/না থাকা অথবা ত্রুটিযুক্ত জেনেটিক প্রোফাইলের কারনে আপাতঃ সুস্থ্য মায়েরাও Omega-3 ফ্যাটি এসিডের অভাবে ভুগতে পারেন।
  • যেসব এনজাইম Omega-3 ফ্যাটি এসিড উৎপাদনে/রুপান্তরে সহায়তা করে সেসব এনজাইমের ত্রুটিপূর্ণ ক্রিয়ার কারনে Omega-3 ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার গ্রহণ করা সত্ত্বেও মাতৃদুগ্ধে Omega-3 ফ্যাটি এসিডের পরিমাণ কমে যেতে পারে।
  • যেসব মায়েদের এটপিক এলার্জি থাকে তারা Omega-3 ফ্যাটি এসিড সমৃদ্ধ খাবার গ্রহণ করা সত্ত্বেও এনজাইমের ত্রুটির কারনে তাদের Omega-3 ফ্যাটি এসিড কম থাকে।
  • মায়ের Omega-3 ফ্যাটি এসিডের শোষণ এবং প্লাসেন্টাল ট্রান্সফার অথবা বুকের দুধে সরবরাহ বিভিন্ন পরিবেশগত কারনেও হ্রাস পেতে পারে।

যেহেতু Omega-3 ফ্যাটি এসিডের জন্য শিশু সম্পূর্ণরুপে মায়ের উপর নির্ভরশীল, সেহেতু মায়ের রক্তে/দুধে ফ্যাটি এসিডের পরিমাণ সন্তোষজনক কিনা তা জানা মা শিশু উভয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যাতে করে মা Omega-3 ফ্যাটি এসিড সমৃদ্ধ খাদ্য/সম্পূরক খাদ্য গ্রহণের মাধমে উভয়ের জন্য অতি প্রয়োজনীয় Omega-3 ফ্যাটি এসিডের সরবরাহ নিশ্চিত করতে পারে।

Omega-3 Test মায়ের রক্তে/দুধে Omega-3 ফ্যাটি এসিডের পরিমাণ সন্তোষজনক কিনা তা জানার সহজ উপায়

  • মায়ের একফোঁটা রক্ত/অথবা বুকের দুধ (মা কর্তৃক সংগৃতীত) পরীক্ষার মাধ্যমে Omega-3 ফ্যাটি এসিড পরিমাপের সহজ ও আধুনিক পদ্ধতি।
  • ফলাফলের ওপর ভিত্তি করে প্রয়োজনীয় প্রাথমিক পরামর্শ রিপোর্টেই প্রদান করা হয়।
  • সহজে বোঝার জন্য রিপোর্টে Omega-3 DHA এর পরিমাণ গ্রাফিক্যালি উপস্থাপন করা হয়।
  • মায়েদের সুবিধার জন্য Omega-3 ফ্যাটি এসিড সমৃদ্ধ খাদ্য তালিকাও রিপোর্টে উল্লেখ করা হয়।
আপনার সন্তানের জন্য সবচেয়ে মূল্যবান উপহার
নিউবর্ন স্ক্রীনিং
প্রিয়জনের সাথে শেয়ার করুন:

আপডেট পেতে যুক্ত হোন

সর্বশেষ খবর এবং বিশেষ অফার পেতে আমাদের সাথে থাকুন

ঠিকানা

সুইট ৩এ, রাহবার টাওয়ার, রিং রোড, আদাবর, ঢাকা ১২০৭, বাংলাদেশ

ইমেইল

info@accuratelifecare.com

Shopping Cart
হোম
নিউবর্ন স্ক্রিনিং
সকল টেস্ট
0
কার্ট
Scroll to Top

1 thought on “মায়ের সুস্থতাই নিশ্চিত করে সন্তানের স্বাস্থ্যোজ্জ্বল ভবিষ্যৎ”

  1. গর্ভকালীন ও পরবর্তী সময়ে শিশু সুষম পুষ্টি পাচ্ছে কিনা তা সহজেই যাচাই করুন ওমেগা-৩ ফ্যাটি এসিড টেস্ট এর মাধ্যমে। বাংলাদেশের নবজাতক শিশু ও মায়েদের প্রতিরোধমূলক পরীক্ষা করার সুযোগ তৈরি করার জন্য অ্যাকুরেট লাইফ কেয়ার কে ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *