ওমেগা-৩ ফ্যাটি এসিড টেস্ট

মায়ের সুস্থতাই নিশ্চিত করে সন্তানের স্বাস্থ্যোজ্জল ভবিষ্যৎ

গর্ভবতী মায়ের লক্ষাধিক উদ্বেগ থাকে একটি ভালো নাম বাছাই, শিশুর ঘরের প্রস্তুতি, প্রয়োজনীয় দ্রব্যাদির যোগান এবং নিয়মিত ডাক্তারের সাথে সাক্ষাৎ। তবে একজন গর্ভবতী মায়ের সব থেকে বড় উদ্বেগ- নিজের এবং গর্ভস্থ শিশুর স্বাস্থ্য। পর্যাপ্ত খাদ্য ডাক্তার নির্দেশিত ভিটামিন গর্ভাবস্থায় মা শিশুকে অনেক সম্ভাব্য জটিলতা থেকে মুক্ত রাখে। তবে আধুনিক খাবারে এবং ভিটামিন ফরমুলেশনে একটি অতি প্রয়োজনীয় উপাদান ওমেগা-৩ ফ্যাটি এসিডের (Omega-3 Fatty Acid) অভাব লক্ষ্য করা যায় যা মা শিশু উভয়কে স্বাস্থ্য ঝুঁকিতে ফেলতে পারে।

ওমেগা-৩ ফ্যাটি এসিড কি এবং কেন প্রয়োজনীয়?

ওমেগা-৩ ফ্যাটি এসিডের জন্য শিশু সম্পূর্ণরুপে মায়ের উপর নির্ভরশীল এবং মায়ের রক্তে/দুধে ফ্যাটি এসিডের পরিমাণ সন্তোষজনক কিনা তা জানা মা ও শিশু উভয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এভাবে মা ওমেগা-৩ ফ্যাটি এসিড সমৃদ্ধ খাদ্য/সম্পূরক খাদ্য গ্রহণের মাধমে উভয়ের জন্য অতি প্রয়োজনীয় ওমেগা-৩ ফ্যাটি এসিডের সরবরাহ নিশ্চিত করতে পারে।

যে সব কারণে মায়েদের ওমেগা-৩ ফ্যাটি এসিডের ঘাটতি হতে পারে

মায়ের স্বাস্থ্যসম্মত গর্ভধারণ এবং শিশুর সার্বিক শারিরীক ও মানসিক বিকাশে ওমেগা-৩ ফ্যাটি এসিডের গুরুত্বপূ্র্ণ ভূমিকাসমূহ

গর্ভপাত প্রতিরোধ

গর্ভবস্থায় গর্ভাশয়ের যথাযথ কার্য়ক্রম এবং ভ্রুণের বেড়ে উঠার জন্য অক্সিজেন এবং নিউট্রিয়েন্ট অতি আবশ্যক যা রক্তের মাধ্যমে পরিবাহিত হয়। রক্ত প্রবাহ কমে গেলে স্বাভাবিক ভাবেই গর্ভাশয় এবং ভ্রুণের নিউট্রিয়েন্ট সরবরাহে বিঘ্ন ঘটে এবং গর্ভপাতের সম্ভাবনা বৃদ্ধি পায়। গর্ভাশয়ের রক্ত প্রবাহ স্বাভাবিক মাত্রায় রাখার মাধ্যমে ওমেগা-৩ ফ্যাটি এসিড গর্ভপাতের ঝুঁকি হ্রাস করে।

প্রিএ্যাকলাম্পসিয়া প্রতিরোধ

Omega-3 ফ্যাট এসিডের ঘাটতির সাথে প্রিএ্যাকলাম্পসিয়ার সরাসরি যোগসূত্র রয়েছে। Omega-3 ফ্যাটি এসিড প্রিঅ্যাকলাম্পসিয়া নিরাময় করতে পারেনা তবে প্রতিরোধ করতে পারে। গবেষণায় দেখা গেছে যে সব মায়েদের ওমেগা-৬ বাড়ে এবং ওমেগা-৩ ফ্যাটি এসিড কমে যায়, সে সব মায়েদের প্রিঅ্যাকলাম্পসিয়া হওয়ার সম্ভাবনা গুণ বেশী থাকে।

অকাল প্রসব প্রতিরোধ 

অকালজাত (premature) শিশুর অনেক অঙ্গের বিশেষত মস্তিষ্ক, হৃদযন্ত্র এবং ফুসফুস গঠনে অপূর্ণতা/ত্রুটি থাকে। সর্বোচ্চ চিকিৎসা সেবা সত্ত্বেও এই অপূর্ণতাগুলো স্থায়ীরুপ ধারন করতে পারে এমনকি প্রাণ সংহারীও হতে পারে। তাই শিশুর পরিপূর্ণ গঠনের জন্য মায়ের স্বাভাবিক গর্ভকালীন স্থায়ীত্বের পূর্ণতা (full term pregnancy) অত্যন্ত গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গেছে, গর্ভবতী মায়েদের রক্তে ফ্যাটিওমেগা-৩ ফ্যাটি এসিডের সঠিক ভারসাম্য (Omega-3 এবং Omega-6 এর সঠিক অনুপাত) গর্ভকালীন স্থায়ীত্বের পূর্ণতা নিশ্চিত করে।

জন্মোত্তর বিষন্নতা রোধ

গর্ভকালীন সময়ে ভ্রুণের উচ্চ চাহিদা মেটাতে গিয়ে মায়ের ওমেগা-৩ ফ্যাটি এসিডের পরিমাণ কমতে থাকে। বিশেষত গর্ভধারনের তৃতীয় ত্রৈমাসিকে (3rd trimester) এবং জন্মদানের পর পরই মায়েরা সর্বোচ্চ ঝুঁকি প্রবণ থাকে। 

গবেষণায় দেখা গেছে যে, গর্ভকালীন সময়ে যেসব মায়েদের রক্তে ওমেগা-৩ ফ্যাটি এসিডের মাত্রা কম থাকে তাদের বিষন্নতার ঝুঁকি গুণ বৃদ্ধি পায়। ধারাবাহিক জন্মদান মায়ের ফ্যাটি এসিডের মাত্রা উপর ক্রমবর্ধমান নেগেটিভ প্রভাব ফেলে যা মায়ের জন্মোত্তর বিষন্নতার ঝুঁকি বহুগুণ বাড়িয়ে তোলে।

শিশুর সুস্থ মস্তিষ্ক গঠন বুদ্ধির বিকাশ 

ওমেগা-৩ শিশুর মস্তিষ্কের গঠন বুদ্ধির বিকাশে ওতপ্রতভাবে জড়িত। জন্মের সময় শিশুর ১০০২০০ বিলিয়ন ব্রেইন কোষ (cell) থাকে যা এক বছরের মধ্যে দ্বিগুণ হয় এবং প্রত্যেকটি ব্রেইন কোষ তৈরীর জন্য ওমেগা-৩ ফ্যাটি এসিড অত্যাবশ্যক। শিশুর দুবছর পূর্ণ হলে মস্তিষ্কের এই গঠন প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। জন্মের প্রথম দুই বছরের এই স্বাভাবিক উন্নয়ন প্রক্রিয়া বাধাগ্রস্থ হলে শিশুর বুদ্ধির স্বাভাবিক বিকাশও বাধাগ্রস্থ হয় যা পরবর্তীতে আর পূরণ করা সম্ভব হয় না। 

গবেষণায় প্রমাণিতযেসব শিশু মায়ের দুধে পর্যাপ্ত পরিমানে ওমেগা-৩ ফ্যাটি এসিড পেয়ে থাকে তাদের বুদ্ধিমত্তা (IQ) অন্যদের তুলনায় অনেক বেশী হয়। 

ওমেগা-৩ ফ্যাটি এসিড শিশুর চোখের গঠন দৃষ্টি শক্তি বিকাশেও অতিগুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

মায়ের ও সন্তানের স্বাস্থ্য সুরক্ষিত রাখুন

শিশুর শরীর নিজে থেকে ওমেগা-৩ তৈরি করে না। গর্ভাবস্থায় এবং স্তন্যপান করানোর সময়কালের শেষ অবধি, মা শিশুর জন্য ওমেগা-৩ এর একমাত্র উৎস। শিশুর দ্বারা ওমেগা-৩ গ্রহণ সর্বোত্তম কিনা তা জানার একমাত্র উপায় একটি পরীক্ষাগার পরীক্ষা।

মায়ের রক্তে/দুধে ওমেগা-৩ ফ্যাটি এসিডের পরিমাণ কতখানি সন্তোষজনক তা জানার সহজ উপায় Omega-3 Test।

Omega-3 Test মায়ের রক্তে/দুধে ওমেগা-৩ ফ্যাটি এসিডের পরিমাণ জানার সহজ উপায়

Omega-3 Test কোথায় করবেন?

মেডিকেল টেকনোলজি কোম্পানি “অ্যাকুরেট লাইফ কেয়ার” গর্বিত বাংলাদেশের মা ও শিশুদের জন্য এই পরীক্ষাটি চালু করতে পেরে।  অ্যাকুরেট লাইফ কেয়ার মেটাবলিজম সহ উচু মানের প্রতিরোধমূলক স্ক্রীনিং এবং ডায়াগনস্টিক পরীক্ষা করে থাকে। বিশ্বের সবচেয়ে ব্যাপক জেনেটিক মেটাবলিক স্ক্রীনিং পরীক্ষা (নিউবর্ন স্ক্রীনিং) ছাড়াও বেশ কয়েকটি প্রতিরোধমূলক পরীক্ষা এখানে করা হয় যেগুলো ডায়াবেটিস, ওজন সমস্যা এবং খাদ্য অসহিষ্ণুতা মোকাবেলায় সহায়তা করে।

অ্যাকুরেট লাইফ কেয়ার
Omega-3 Test

সাধারণ প্রশ্ন ও উত্তর

  • যত তারাতারি তত ভাল। পরীক্ষার জন্য যাওয়ার সর্বোত্তম সময় হল গর্ভাবস্থায়।
  • যদি আপনি গর্ভাবস্থায় পরীক্ষাটি না করেন তবে জন্মের পরেও যে কোনো সময়ে এটি করাতে পারেন।
  • যদি ওমেগা-৩ ডিএইচএ মাত্রার ঘাটতি পাওয়া যায় তবে মাত্রার উন্নতির জন্য পদক্ষেপগুলি বাস্তবায়ন করতে মাত্র কয়েক সপ্তাহ সময় লাগে।
  • যদি রিপোর্টে আপনার রক্তে বা বুকের দুধে ওমেগা-৩ ডিএইচএ-এর মাত্রা "স্বাভাবিক থেকে কম" দেখায় তাহলে আপনার উদ্বিগ্ন হওয়ার দরকার নেই। খাদ্যতালিকায় পরিবর্তন বা পরিপূরকের মাধ্যমে এই অপরিহার্য পুষ্টি বাড়ানো যেতে পারে।
  • যদি প্রথম টেস্ট নির্দেশ করে যে আপনার ওমেগা-৩ ডিএইচএ ভাল বা গ্রহণযোগ্য সীমার মধ্যে আছে, তাহলে পুনরায় পরীক্ষার দরকার নেই। তবে যদি মাত্রা স্বাভাবিক থেকে কম হয়, তবে রিপোর্টে উল্লিখিত সুপারিশগুলি বাস্তবায়ন করার এবং কয়েক সপ্তাহের মধ্যে আবার পরীক্ষার জন্য যাওয়ার সুপারিশ করা হয়।
  • হ্যাঁ। সুপারিশের পাশাপাশি বিভিন্ন বিকল্পের জন্য একটি সম্পূর্ণ নির্দেশিকা রয়েছে যার মাধ্যমে আপনি ওমেগা-৩ ডিএইচএ-এর মাত্রা বাড়াতে পারেন।
  • প্রিম্যাচিউর বাচ্চাদের জন্মের পর তাদের ডিএইচএ এর বেশি প্রয়োজন হয়, কারণ তারা তাদের মায়ের জরায়ুতে ডিএইচএ সেবনের জন্য কম সময় পায়।
  • শত শত সায়েন্টিফিক স্টাডিজ এবং প্রকাশনা রয়েছে যা শিশুর সর্বোত্তম মানসিক ও শারীরিক বৃদ্ধির জন্য ওমেগা-৩ ডিএইচএ সরবরাহ বজায় রাখার গুরুত্বকে স্পষ্টভাবে বর্ণনা করে।
  • মোট, প্রায় ২00,000 অভিভাবক প্রিভেনটাইন লাইফ কেয়ারে (আমাদের পার্টনার ল্যাব) নবজাতক এবং শিশুর জেনেটিক মেটাবলিক স্ক্রীনিং থেকে উপকৃত হয়েছেন। এর প্রায় ২১০০ শিশু যাদের একটি ব্যাধি শনাক্ত হয়েছিল যারা স্ক্রিনিংয়ের জন্য একটি উন্নত মানের জীবনযাপন করবে।
  • হ্যাঁ, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি নমুনা সংগ্রহের ২৪ ঘন্টা আগে মাছ বা ওমেগা-৩ সাপ্লিমেন্টের ভারী ডোজ নেননি। এই ধরনের ক্ষেত্রে ওমেগা-৩ ডিএইচএ মাত্রা সাময়িকভাবে বেশি পাওয়া যাবে এবং প্রকৃত চিত্র পাওয়া যাবে না।

রিপোর্ট পেতে সাধারণত ৫-৮ কার্যদিবস লাগে

আপডেট পেতে যুক্ত হোন

সর্বশেষ খবর এবং বিশেষ অফার পেতে আমাদের সাথে থাকুন

ঠিকানা

সুইট ৩এ, রাহবার টাওয়ার, রিং রোড, আদাবর, ঢাকা ১২০৭, বাংলাদেশ

ইমেইল

info@accuratelifecare.com

Shopping Cart
হোম
নিউবর্ন স্ক্রিনিং
সকল টেস্ট
0
কার্ট
Scroll to Top